1. admin@godagarinews24.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
মতিহার থানা পুলিশের মিথ্যা মামলা থেকে বাঁচতে ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন গোদাগাড়ীতে দুই শিশু চাচাতো ভাই বোন গোসল করতে যেয়ে পানিতে ডুবে মৃত্যু রাজশাহীর গোদাগাড়ী থেকে ০২ টি ওয়ান শুটার গান ও ১৪২ বোতল ফেন্সিডিলসহ অস্ত্র ব্যবসায়ী রাশিকুল ইসলামকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৫ গোদাগাড়ীতে রক্ষাগোলা আয়োজনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিয়ে ভূমি সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত রাজশাহীর গোদাগাড়ীতে এক গৃহবধূকে হত্যা করে পালিয়েছে স্বামী গোদাগাড়ীতে ভাসুরের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা অভিযোগে মামলা নওগাঁয় আমিন সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত রাজশাহীতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন মান্দায় ভুল অপারেশনে প্রসূতির মৃত্যুর অভিযোগ উপজেলা নির্বাচন কমছে সময় বেড়েছে দৌড়ঝাঁপ

৩৬৬ দিনের বছরে আজ ২৯ ফেব্রুয়ারি

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২১৯ বার পঠিত

 

মাহমুদুল হাসান (ইমন)

লিপ ইয়ার বা অধিবর্ষ শব্দটির সঙ্গে আমরা অনেকেই পরিচিত। ৩৬৫ দিনের ক্যালেন্ডারে ফেব্রুয়ারির শেষে বাড়তি একটি দিন যোগ হওয়াই ‘লিপ ইয়ার’। আর অতিরিক্ত এক দিনকেই আমরা ‘লিপ ডে’ বলি। আর সেই বহুল আকাঙ্ক্ষিত ২৯-০২-২৪ আজ! সাধারণত প্রতি চার বছর পর পর এমন দিনের দেখা মেলে।

ফেব্রুয়ারি মাসে এই একটা বাড়তি দিন যুক্ত হওয়ার গল্প জানতে হলে ফিরে যেতে হবে ২ হাজার ৬৬ বছর আগে। অর্থাৎ যিশু খ্রিষ্টের জন্মের আরও ৪৬ বছর আগে।

তখন থেকেই ৩৬৫ দিনে এক বছর শেষ হবে এমনটাই ধরা হতো। কিন্তু, এরমধ্যে বাধলো সূক্ষ্ম এক ঝামেলা। সঠিকভাবে হিসাব করে দেখা গেল, এক বছরে গড়ে ৩৬৫.২৪২১৯ সৌর দিবস (‘মিন সোলার ডে’) হয়। অর্থাৎ, সূর্যের চারদিকে পৃথিবীর একবার ঘুরতে ৩৬৫.২৫ দিনের একটু কম সময় লাগে।

অর্থাৎ, প্রতি বছরে গড়ে .২৫ দিন বেশি হিসাব করলে চার বছরে মোট এক দিন বেশি হয়ে যায়। খ্রিষ্টপূর্ব প্রথম শতাব্দীতে গ্রীক জ্যোতির্বিদ এবং গণিতবিদ সোসিজেনেস অব আলেকজান্দ্রিয়া ক্যালেন্ডারের হিসাবের এ সমস্যাটি তৎকালীন রোমান সম্রাট জুলিয়াস সিজারকে বুঝালেন।

বিষয়টি সঠিকভাবে অনুধাবন করতে পেরেছিলেন সিজার। নির্দেশ দেন একটি নতুন ক্যালেন্ডার বানাতে। যা কার্যকর হয় (৪৬ খ্রিস্টপূর্বাব্দ) থেকে। সম্রাট জুলিয়াস সিজারের নামেই সেই ক্যালেন্ডারের নামকরণ হলো- ‘জুলিয়ান ক্যালেন্ডার’। ইতিহাস বলে, সেখান থেকেই শুরু লিপ ইয়ারের।

জুলিয়ান ক্যালেন্ডারে একটি বছরের সময়সীমা ছিল ৩৬৫ দিন। আর প্রতি চার বছর পর পর ক্যালেন্ডারে যে অসঙ্গতি থাকে সেটিকে সমন্বয় করতেই আগমন ঘটে এই লিপ ইয়ারের।

এখন প্রশ্ন আসতে পারে, ফেব্রুয়ারিতেই কেন এই অতিরিক্ত দিন যোগ হয়? এ বিষয়ে ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গণিতের এমিরিটাস অধ্যাপক ইয়ান স্টুয়ার্ট বলেন, রোমান সম্রাট সিজার অগাস্টাসের ব্যক্তিগত ইচ্ছের কাছে বলি হয়েছে ফেব্রুয়ারি। জুলিয়াস সিজারের অধীনে ফেব্রুয়ারি ৩০ দিনের মাস ছিল।

কিন্তু সিজার অগাস্টাস যখন সম্রাট হন, তখন তার নিজের নামাঙ্কিত মাস অগাস্ট ২৯ দিনের হওয়ায় খানিকটা বিরক্ত হন। কারণ, তার আগের সম্রাট জুলিয়াসের নামাঙ্কিত মাস ‘জুলাই’ ছিল ৩১ দিনের। তিনি তখন অগাস্টে আরও দুই দিন যুক্ত করে জুলাইয়ের সমান করেন, আর বেচারা ফেব্রুয়ারিকে সেই দুই দিন হারাতে হয়।

পাঠকদের জন্য লেখকের পরামর্শ, বিভিন্নভাবে স্মরণীয় করে রাখতে পারেন দিনটিকে। আপনি সৌভাগ্যবান যে, বছরে একটি অতিরিক্ত দিন পাচ্ছেন। তবে, লেখকের মতো যারা চাকরিজীবী তারা আবার এটাও ভাবতে পারেন, কোনো বাড়তি বেতন ছাড়াই বছরের এই দিনটিতে কাজ করতে হচ্ছে।

অনেকেই রয়েছে যাদের জন্ম ২৯ ফেব্রুয়ারি। তাদের কাছে আজকের দিন, ধুমধাম করে উদযাপন করার দিন। কারণ, প্রতি ৪ বছর অন্তর জন্মদিন পালনের সুযোগ পান তারা। বিবিসি বলছে, প্রতি ১৪৬১ জনে একজন জন্ম নেন এই দিনে। তবে ইয়ান স্টুয়ার্ট বলছেন এই হিসাবটাও পুরোপুরি ঠিক নয়, কারণ চারশ বছরে তিনটা লিপ ইয়ার হারাচ্ছি আমরা।

পরিশেষে, সকলের ‘লিপ ডে’ কাটুক হাশিখুশিতে, বিষন্নতা কাটিয়ে অন্তত আজকের দিনটাতে আপনার শহরে সন্ধ্যা নামুক খুব আনন্দে, এই কামনা। পরের লিপ ইয়ার পর্যন্ত স্মৃতিতে তাজা থাকুক দিনটি। সূত্র যমুনা টিভি

 

 

 

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গোদাগাড়ী নিউজ 24
Theme Customized By Shakil IT Park