1. admin@godagarinews24.com : admin :
শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহীতে অধ্যক্ষের বিরুদ্ধে শিশু শিক্ষার্থীকে পিটিয়ে আহত করার অভিযোগ গোদাগাড়ীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন তানোরে জাম পাড়তে গিয়ে গাছ থেকে পড়ে শিশুর মৃত্যু নাচোলের সাবেক ইউএনও সাবিহা সুলতানার ইন্তেকালে নাচোলে শোকের ছায়া মতিহার থানা পুলিশের মিথ্যা মামলা থেকে বাঁচতে ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন গোদাগাড়ীতে দুই শিশু চাচাতো ভাই বোন গোসল করতে যেয়ে পানিতে ডুবে মৃত্যু রাজশাহীর গোদাগাড়ী থেকে ০২ টি ওয়ান শুটার গান ও ১৪২ বোতল ফেন্সিডিলসহ অস্ত্র ব্যবসায়ী রাশিকুল ইসলামকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৫ গোদাগাড়ীতে রক্ষাগোলা আয়োজনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিয়ে ভূমি সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত রাজশাহীর গোদাগাড়ীতে এক গৃহবধূকে হত্যা করে পালিয়েছে স্বামী গোদাগাড়ীতে ভাসুরের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা অভিযোগে মামলা

গোদাগাড়ীতে রক্ষাগোলা আয়োজনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের নিয়ে ভূমি সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় : বুধবার, ২২ মে, ২০২৪
  • ৯৪ বার পঠিত

 

মিলন হেমব্রম, গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃ
আজ ২২মে, ২০২৪ তারিখ রোজ বুধবার গোদাগাড়ী উপজেলার কাকনহাট পৌরসভা প্রশিক্ষণ কক্ষে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের আয়োজনে এবং সিসিবিভিও, রাজশাহী ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানীর সহায়তায় ‘রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী’-এর আওতায় “ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের ভ‚মি সংক্রান্ত পরিসেবা প্রাপ্তির সহজ অভিগম্যতা” বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভ‚মি), ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তাবৃন্দের সাথে রক্ষাগোলা নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার জনাব আতিকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রক্ষাগোলা মডেলের গবেষক ও সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা জনাব সারওয়ার-ই-কামাল। সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কাকনহাট ভ‚মি অফিসের ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তা মোঃ মনজুর আলী ও কাকনহাট পৌরসভার সার্ভেয়ার মোঃ আলমগীর। এছাড়াও নাগরিক সমাজের পক্ষে উপস্থিত ছিলেন রাজশাহী জুডিশিয়াল কোর্টের এপিপি আইনজীবি মোঃ মাসুদ রানা, শিক্ষানবিশ আইনজীবি মোঃ ইসমাইল হোসেন, দৈনিক যায়যায় দিন পত্রিকার প্রতিনিধি মোঃ আব্দুল বাতেন, দৈনিক বর্তমান দেশ বাংলা প্রত্রিকার প্রতিনিধি মিলন হেম্ব্রম ও দৈনিক সোনার দেশ প্রত্রিকার প্রতিনিধি মাহবুবুল আলম। মতবিনিময় সভার প্রবন্ধ পাঠ করেন সিসিবিভিও’র প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী ও সঞ্চালনা করেন উর্দ্ধতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম।
প্রারম্ভিক বক্তব্যে সভার সভাপতি সরল এক্কা সকলকে শুভেচ্ছা জানান এবং মতবিনিময় সভার সূচনা ঘোষণা করেন। মুক্ত আলোচনায় কাদমা ফুলবাড়ি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের মোড়ল লুইস কিস্কু, মুরারীপুর দক্ষিণ রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেত্রী পবিত্রি মিঞ্জ, দলদলা রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেত্রী রুমিলা সরদার, জয়কৃষ্ণপুর রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নায়কি নরেন সরেনসহ প্রমুখ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণ তাদের ভ‚মি সম্পর্কিত সমস্যা ও বিভিন্ন দপ্তরে সেবাপ্রাপ্তিতে হয়রানির অভিজ্ঞতা বিনিময় করেন। সেবাদানকারী প্রতিষ্ঠানের পক্ষে কাকনহাট ভ‚মি অফিসের ইউনিয়ন সহকারী ভ‚মি কর্মকর্তা মোঃ মনজুর আলী ও কাকনহাট পৌরসভার সার্ভেয়ার মোঃ আলমগীর বক্তব্য রাখেন। রক্ষাগোলা মডেলের গবেষক ও সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা জনাব সারওয়ার-ই-কামাল বলেন, “নৃতাত্তি¡ক জনগোষ্টীর পরিচয় যদি ঠিক না থাকে তবে অধিকার আদায় করা কঠিন হয়ে যাবে। বৃটিশরা নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর ভ‚মির জন্য আইন তৈরী করেছিল এখনো সেই একই আইনেই আমরা চলছি; পাকিস্তান, ভারত, বাংলাদেশে এখনো আর কোন নতুন কোন আইন তৈরী হয়নি যাতে নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর ভ‚মির সুরক্ষা করা যেতে পারে। রক্ষাগোলা সংগঠনের মাধ্যমেই আপনাদের শক্তি সঞ্চয় করতে হবে এবং প্রভাব তৈরী করতে হবে যাতে আপনাদের অধিকার আপনারা আদায় করে নিতে পারেন”। গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বলেন, “রক্ষাগোলা সম্পর্কে আমি জানি, অধিকার আদায়ের জন্য তারা কাজ করছে আর আমরা রক্ষাগোলার সাথেই আছি। গৌতম বুদ্ধ বলেছিলেন অতীত নিয়ে ভেবোনা, ভবিষৎ নিয়ে মাতামাতি করো না বরং বর্তমান নিয়ে ভাবো। আপনাদের কথা আমি শুনেছি আপনাদের সেবা দেওয়ার জন্যই আমরা ইউনিয়ন পর্যায়ে ও উপজেলা পর্যায়ে আমরা আছি। আপনারা যে কোন সমস্যা প্রথমে ইউপি সদস্য ও পরে ইউনিয়ন চেয়ারম্যানের মাধ্যমে সমাধান করার চেষ্টা করবেন; তার পরবর্তীতে আমরা আছি, আমরা সচেষ্টভাবে আপনাদের সেবা দেব। আপনারা আপনাদের সমস্যা নিয়ে আমার অফিসে আসবেন, আপনারা প্রতিদিন আমার সাথে দেখা করতে পারবেন। বিশেষত প্রতি বুধবার উপজেলা পরিষদে গণশুনানি হয় আমরা খোনে আসতে পারেন। আমরা যেকোন সমস্যার ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের সেবা দেওয়ার ক্ষেত্রে সহযোগিতা করব।”।

মতবিনিময় সভায় সিসিবিভিও’র পক্ষে উপস্থিত ছিলেন সিসিবিভিও’র কর্মসূচি সমন্বয়কারী আরিফ ইথার, উর্দ্ধতন হিসাবরক্ষক এ.এইচ.এম তারিক, পরিবীক্ষণ ও তথ্য-প্রযুক্তি কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন, মাঠ কর্মকর্তা পৌল টুডু ও সমাজ সংগঠকবৃন্দ।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গোদাগাড়ী নিউজ 24
Theme Customized By Shakil IT Park